আন্তর্জাতিক

ইয়েমেনে স্কুলে বিমান হামলায় ১০ শিশু নিহত

ইয়েমেনের একটি স্কুলে বিমান হামলায় ১০ শিশু নিহত এবং ২৮ জন আহত হয়েছেন। শনিবার এ হামলা চালানো হয় বলে জানিয়েছে স্কাই নিউজ।

সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট বাহিনী একটি স্কুলে বিমান হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইয়েমেনে অধিপত্য বিস্তার করা শিয়া হুতি গোষ্ঠী।

‘এমএসএফ আজ হাইদান সাদ্দা থেকে ২১ জন আহত ও ১০ জন নিহতকে গ্রহণ করেছে। এদের সবার বয়স ১৫ বছরের নিচে,’ নিজের দাফতরিক টুইটার একাউন্টে এ তথ্য দিয়েছে স্বেচ্ছাসেবী চিকিৎসা সংস্থাটি।

সাদ্দা এলাকার হুতি আন্দোলনের একজন জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ আব্দুল-সালাম এ হামলার জন্য সৌদি নেতৃত্বাধীন উপসাগরীয় আরব জোট বাহিনীকে দায়ী করেছেন।

গত দুই বছরের মধ্যে প্রথমবারের মতো ইয়েমেনের পার্লামেন্টে অধিবেশন আহবানের মধ্যে শিশু হত্যার এ ঘটনাটি ঘটল। পার্লামেন্ট অধিবেশন আহবানের মধ্য দিয়ে হুতি আন্দোলন ও দেশের সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহর অনুগতরা সৌদি আরব–সমর্থিত দেশটির প্রবাসী সরকারকে চ্যালেঞ্জ জানালো বলে ধারণা করা হচ্ছে।

সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর এক মুখপাত্র এ হামলার বিষয়ে কোনো মন্তব্য করেননি। ২০১৫ মার্চে হুতিরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে নির্বাসনে পাঠানোর পর থেকে সৌদি আরব ও তার মিত্ররা হুতিদের বিরুদ্ধে কয়েক হাজার বিমান হামলা পরিচালনা করেছে।

এসব হামলা ও দুপক্ষের লড়াইয়ে এ পর্যন্ত অন্তত ছয় হাজার ৪০০ লোক নিহত হয়েছেন। নিহতদের প্রায় অর্ধেক বেসামরিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *